শুক্রবার ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

দুর্জয় বাংলা || Durjoy Bangla

নেত্রকোনা জেলার শ্রেষ্ঠ ইউএনও নির্বাচিত হলেন মোঃ শাহ আলম মিয়া

প্রকাশিত: ১৩:৫৩, ২৭ মে ২০২৪

নেত্রকোনা জেলার শ্রেষ্ঠ ইউএনও নির্বাচিত হলেন মোঃ শাহ আলম মিয়া

মোঃ শাহ আলম মিয়া। ছবি: সংগৃহীত

মদন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ শাহ আলম মিয়া শাহ আলম মিয়া নেত্রকোনা জেলায় শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার নির্বাচিত হয়েছেন।

জন্ম ও মৃত্যু নিবন্ধনের (জানুয়ারী-মার্চ ২০২৪) এর ত্রৈমাসিক প্রতিবেদনে তিনি জেলার শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার নির্বাচিত হয়েছেন।

রোববার জেলা প্রশাসন হলরুমে নেত্রকোণার সুযোগ্য জেলা প্রশাসক মো: শাহেদ পারভেজ এ সম্মাননা সনদ প্রদান করেন।

মো: শাহ আলম মিয়া বিসিএস ক্যাডারের ৩৪ তম ব্যাচের একজন কর্মকর্তা (সিনিয়র সহকারী সচিব)। তিনি ১৯৮৬ সালে ৫ জানুয়ারী রংপুর জেলার এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি রংপুরের ফরিদা বেগম উচ্চ বিদ্যালয় হতে ২০০৩ সালে মাধ্যমিক পাস করেন। এর পর বামনডাঙ্গা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় থেকে যোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগী লাভ করেন।

 

তিনি ২০১৬ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারে সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসাবে নরসিংদী কালেক্টরেটে যোগদান করেন। এরপর তিনি নরসিংদী জেলা প্রশাসকের কার্যালয়ে নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি), আরডিসি, ট্রেজারী অফিসার এবং ডিআরআরও সহ বিভিন্ন ক্যাপাসিটিতে সফলতার সহিত দায়িত্ব পালন করেন।

মো: শাহ আলম মিয়া ২০২৩ সালের ১৫ মে নেত্রকোণা জেলার মদন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হিসাবে যোগদান করেন। মদনে যোগদানের পর তিনি অনুধাবন করেন, হাওর বেষ্টিত এ অঞ্চলের মানুষের আয়ের প্রধান উৎস কৃষি, মৎস্য ও প্রাণী সম্পদ। বছরের অর্ধেক সময় এ অঞ্চল পানিতে তলিয়ে থাকায় অধিকাংশ কৃষি ভূমিতে মাত্র একবার ফসল ফলাতে পারে।

অনেক সময় ফসল ঘরে তোলার আগেই পানিতে তলিয়ে যায়। আবার মৎস্য ঘেরগুলোও প্রভাবশালীদের দখলে থাকায় প্রান্তিক পর্যায়ের জনগোষ্ঠী বরাবরই থাকে উপেক্ষিত। হাওর বেষ্টিত এই এলাকায় গবাদি পশু পালন করাও কষ্টসাধ্য। আবার অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠান, রাস্তা-ঘাট ও পরিবহন গুলোতে হিজড়াদের চাঁদাবাজীতে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছিল।

তিনি উপজেলা নির্বাহী অফিসার হিসাবে যোগদানের পর এ অঞ্চলের প্রান্তিক  জনগোষ্ঠীর জীবন-মান উন্নয়নে বেশ কিছু দৃশ্যমান পদক্ষেপ গ্রহণ করেন। অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠান, রাস্তা-ঘাট ও পরিবহন গুলোতে চাঁদাবাজী বন্ধ করতে সমাজে পিছিয়ে পড়া অনগ্রসর হিজড়া সম্প্রদায়কে সমাজের মূল স্রোাতধারায় ফিরিয়ে আনতে কফি হাউজসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান করে দেন এবং হিজড়াদের নিয়ে ত্রি-নয়ন নামে একটি সংগঠন গড়ে তোলেন। ইতোমধ্যে তাদের ব্যবসা প্রতিষ্ঠানগুলো পেয়েছে অত্যন্ত জনপ্রিয়তা। এখানকার হিজড়া সম্প্রদায় এখন আর সমাজের পিছিয়ে পড়া অনগ্রসর জনগোষ্ঠীর সদস্য নয়, তারা এখন সমাজের মূলস্রোতধারায় ফিরে উন্নত জীবন-মানের স্বপ্ন দেখছে।

প্রান্তিক কৃষক, ভূমিহীন, প্রতিবন্ধী, অসহায় বিধবা ও স্বামী পরিত্যাক্তাদের জন্য গ্রহণ করেছেন যুগান্তকারী পদক্ষেপ, যা সারাদেশে রোল মডেল হতে পারে। প্রভাবশালীদের দখলে থাকা সরকারি খাস খতিয়ানভূক্ত কৃষি জমি উদ্ধার করে প্রান্তিক কৃষক, ভূমিহীন, প্রতিবন্ধী, অসহায় বিধবা ও স্বামী পরিত্যাক্তাদের মাঝে বন্দোবস্তের ব্যবস্থা করেছেন। যাতে করে অবহেলিত প্রান্তিক এই জনগোষ্ঠী কৃষি জমিতে ফসল ফলিয়ে নিজেদের জীবনমানের উন্নয়ন ঘটাতে পারে।

হাঁস-মুরগী পালনের মাধ্যমে সাধারণ মানুষের প্রাণিজ আমিষের চাহিদা পূরণ ও সংসারে সচ্ছলতা আনতে তিনি প্রান্তিক জনগোষ্ঠীকে উৎসাহিত করেন। গ্রামের মহিলা জনগোষ্ঠীকেও তিনি একাজে সম্পৃক্ত করেন।

হাস-মুরগী পালন, ডিম উৎপাদন, ডিম থেকে বাচ্চা ফুটানো ও বাজারজাত করণে প্রান্তিক এই জনগোষ্ঠীকে উপযুক্ত প্রশিক্ষণসহ বিভিন্ন সহযোগিতার জন্য উপজেলা প্রাণিসম্পদ বিভাগ ও যুব উন্নয়নকে নির্দেশনা ও পরামর্শ দিয়ে থাকেন।

উপজেলার হাঁসখামারীদের জন্য কুঠুরীকোণা ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য ‘কুঠুরীকোণা মডেল’ নামের প্রকল্প গ্রহণ করেন এবং খামারীদের পরিচয়পত্র প্রদান করেন। সম্প্রতি তিনি উপজেলা চত্ত্বরের সৌন্দর্য্যবর্ধনের মাধ্যমে বিভিন্ন মহলে ব্যাপক আলোচিত হয়েছেন।

আরও পড়ুন : দুর্গাপুরের চোরাকারবারির মূলহোতা ভাঙ্গারী আলাল গ্রেফতার না হওয়ায়, জনমনে আতঙ্ক!

মোঃ সাকের খান

শীর্ষ সংবাদ:

ঈদ ও নববর্ষে পদ্মা সেতুতে ২১ কোটি ৪৭ লাখ টাকা টোল আদায়
নতুন বছর অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে: প্রধানমন্ত্রী
কলমাকান্দায় মোটরসাইকেলের চাকা ফেটে তিনজনের মৃত্যু
র‌্যাব-১৪’র অভিযানে ১৪৫ পিস ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী আটক
সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী
ঈদের ছুটিতে পর্যটক বরণে প্রস্তুত প্রকৃতি কন্যা জাফলং ও নীল নদ লালাখাল
কেন্দুয়ায় তিন দিনব্যাপী ‘জালাল মেলা’ উদযাপনে প্রস্তুতি সভা অনুষ্ঠিত
ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী চড়কসহ গ্রামীণ মেলা অনুষ্ঠিত
কেন্দুয়ায় আউশ ধানের বীজ বিতরণ ও মতবিনিময় অনুষ্ঠিত
কলমাকান্দায় দেশীয় অস্ত্রসহ পিতাপুত্র আটক
ঠাকুরগাঁওয়ে গ্রামগঞ্জে জ্বালানি চাহিদা পূরণ করছে গোবরের তৈরি করা লাকড়ি গৃহবধূরা
ফুলবাড়ীতে এসিল্যান্ডের সরকারি মোবাইল ফোন নম্বর ক্লোন চাঁদা দাবি: থানায় জিডি দায়ের
ফুলবাড়ীতে সবজির দাম উর্ধ্বমূখী রাতারাতি দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তা
ধর্মপাশায় সরকারি রাস্তার গাছ কেটে নিলো এক শিক্ষক
সাঈদীর মৃত্যু নিয়ে ফেসবুকে ষ্ট্যাটাস দেয়ায় রামগঞ্জে ছাত্রলীগ নেতা বহিস্কার
বিয়ের দাবিতে প্রেমিকের বাড়ীতে অনশন
মসিকে ১০ কোটি টাকার সড়ক ও ড্রেনের কাজ উদ্বোধন করলেন মেয়র
কলমাকান্দায় নদীর পানিতে ডুবে শিশুর মৃত্যু
বিলুপ্তির পথে ঐতিহ্যবাহী বাঁশ-বেত শিল্প
বিশিষ্ট শিক্ষাবিদ ও প্রাবন্ধিক যতীন সরকারের জন্মদিন উদযাপন
বিশিষ্ট শিক্ষাবিদ যতীন সরকারের ৮৮তম জন্মদিন আজ
১ বিলিয়ন ডলার নিয়ে এমএলএম mtfe বন্ধ
কলমাকান্দায় পুলিশের কাছে ধরা পড়লো তিন মাদক কারবারি
আটপাড়ায় জিপিএ-৫ প্রাপ্ত ১০৩ জন কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা
নকলায় ফাঁসিতে ঝুলে নেশাগ্রস্থ কিশোরের আত্মহত্যা
বীর মুক্তিযোদ্ধা মোঃ নুরুল ইসলামের রাজনৈতিক জীবনের ইতিহাস
কলমাকান্দায় আগুনে পুড়ে ২১ দোকানঘর ছাই

Notice: Undefined variable: sAddThis in /home/durjoyba/public_html/details.php on line 809