বৃহস্পতিবার ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

দুর্জয় বাংলা || Durjoy Bangla

পালন হলো না ফুলবাড়ী হানাদার মুক্ত দিবস

‘আমরা করব জয়’ পরিষ্কার করলো শহীদ মিত্রবাহিনীর স্মৃতিস্তম্ভ

প্রকাশিত: ১৯:৫৯, ৪ ডিসেম্বর ২০২৩

আপডেট: ২১:১৫, ৪ ডিসেম্বর ২০২৩

‘আমরা করব জয়’ পরিষ্কার করলো শহীদ মিত্রবাহিনীর স্মৃতিস্তম্ভ

পালন হলো না ফুলবাড়ী হানাদার মুক্ত দিবস

আজ ৪ ডিসেম্বর ছিল দিনাজপুরের  ফুলবাড়ী উপজেলা পাক হানাদার মুক্ত দিবস। কারো কোনো উদ্যোগ না থাকায় নিরবে-নিভৃতে অনুষ্ঠিত হলো দিবসটি। তবে দিবসটি উপলক্ষে ব্যতিক্রম উদ্যোগ পালন করেছে বাংলাদেশ সরকার অনুমোদিত সামাজিক ও মানবিক সংগঠন ‘আমরা করব জয় সমাজকল্যাণ সংস্থা’র সদস্যরা।

জানা যায়, ১৯৭১ সালের ৪ ডিসেম্বর ফুলবাড়ী মুক্ত হওয়ার পরে নিজে দেশ ভারতে ফিরে যাওয়ার সময় মাইন বিষ্ফোরণে শহীদ হওয়ায় ৩ জন ভারতীয় মিত্র বাহিনীর সদস্যের সম্মাননার্থে নির্মিত হয়েছিল ফুলবাড়ী সরকারি কলেজের পূর্বপ্রান্তে ছোট যমুনা নদীর পশ্চিম তীরে নির্মিত স্মৃতিস্তম্ভটি। যা পড়ে ছিল জঙ্গলে পরিণত হয়ে অবহেলা-অযত্নে।

সোমবার (৪ ডিসেম্বর) সকাল ১১ টায় দা, কাস্তে, কোদাল, শাবলসহ বাঁশ ও সচেতনতামূলক সাইনবোর্ড নিয়ে সেই স্মৃতিস্তম্ভে গিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালায় সংগঠনটির সদস্যরা।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির প্রতিষ্ঠাতা ও সভাপতি সাংবাদিক প্লাবন শুভ, সহসভাপতি পলাশ দাস বাপ্পী, সাধারণ সম্পাদক সোহেল রানা, যুগ্ম সাধারণ সম্পাদক মিঠুন দত্ত, কোষাধ্যক্ষ আমিনুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য কংকনা রায়, সদস্য রাব্বী হাসান, সহযোগী সদস্য কৃপিতা রায় প্রমুখ।

‘আমরা করব জয়’ পরিষ্কার করলো শহীদ মিত্রবাহিনীর স্মৃতিস্তম্ভ

সরেজমিনে দেখা যায়, দীর্ঘদিন অবহেলা-অযত্নে থাকায় স্মৃতিস্তম্ভসহ আশাপাশ পুরো জঙ্গলে পরিণত হয়েছে। সেই জঙ্গলে বসে নেশাপানি করে থাকে মাদকসেবীরা। সেখানে পড়ে থাকতে দেখা যায় ফেন্সিডিলসহ অন্যান্য নেশার কাজে ব্যবহৃত উপকরণ। সেটি সংগঠনের তরুণ-তরুণী সদস্যরা দা, কাস্তে, কোদাল, শাবল দিয়ে পরিষ্কার করেন। পরে সেখানে একটি সচেতনতামূলক ব্যানার লাগিয়ে দেন।

সংগঠনটির নতুন প্রজন্মের সদস্য কংকনা রায়, আমিনুল ইসলাম ও রাব্বী হাসান বলেন, আমাদের বর্তমান প্রজন্ম জানেই না ফুলবাড়ী সরকারি কলেজের পূর্বপ্রান্তে ছোট যমুনা নদীর পশ্চিম তীরে নির্মিত স্মৃতিস্তম্ভটি কি বা কিসের জন্য নির্মিত। সেখানে ছিল না কেনো সাইনবোর্ডও। আমরা করব জয় সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে অংশ নিয়ে এর ইতিহাস সম্পর্কে আমরা জানতে পারি। আমাদের সকলের উচিৎ যারা দেশের জন্য জীবন দিয়ে গেছেন তাদের স্মৃতিগুলো রক্ষণাবেক্ষণসহ এর পবিত্রতা বজায় রাখা।

সংগঠনটির সহসভাপতি পলাশ দাস বাপ্পী ও সাধারণ সম্পাদক সোহেল রানা বলেন, ভাবনা থেকে হোক ভালো কাজ শীর্ষক স্লোগাকে সামনে রেখে আমরা বিভিন্ন সামাজিক ও মানবিক কর্মকাণ্ড চালিয়ে আসছি। তারই ধারাবাহিকতায় যারা এ দেশের জন্য জীবন দিয়ে গেছেন তাদের সম্মাননার্থে নির্মিত স্মৃতিস্তম্ভটি পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়।

ফুলবাড়ী মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. এছার উদ্দিন বলেন, ৪ ডিসেম্বর ফুলবাড়ী পাক হানাদার মুক্ত দিবস। প্রতিবছর দিবসটি পালন করা হলেও এবছর কিছু কারণে দিবসটি পালন করা সম্ভব হয়নি। কিন্তু সামাজিক ও মানবিক সংগঠন আমরা করব জয় সমাজকল্যাণ সংস্থার সদস্যরা উদ্যোগ নিয়ে ভারতীয় মিত্রবাহিনীর শহীদ সদস্যদের সম্মানার্থে নির্মিত স্মৃতিস্তম্ভটিতে তারা পরিষ্কার-পরিচ্ছন্ন অভিযান চালিয়েছে। যা অবেলায় পড়ে থাকা জঙ্গলে পরিণত হয়েছিল। আমি সংগঠনটির সদস্যদের সাধুবাদ জানাই তাদের এই মহতী উদ্যোগের জন্য। তারা সবসময় সমাজের ভালো কাজগুলো করে যাচ্ছে।

তিনি ৭১’র স্মৃতি বর্ণনা করে বলেন, ৪ ডিসেম্বর বিকালে পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের দোসররা ফুলবাড়ী ছেড়ে পালিয়ে যায়। তারা কিছু মাইন পুতে রেখেছিল। সেই মাইনে বিস্ফোরিত হয়ে ক্যাপ্টেন অশোক কুমার ক্ষেরসহ ৩ জন ভারতীয় মিত্র বাহিনীর সদস্য শহীদ হন। ভারতীয় মিত্রবাহিনীর ওই শহীদ তিনজনকে শেষকৃত্য সম্পন্নের পর ফুলবাড়ী সরকারি কলেজের পূর্বপ্রান্তে ছোট যমুনা নদীর পশ্চিম তীরে তাদের সম্মানার্থে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছিল। সেটি বর্তমানেও আছে। কিন্তু বিভিন্ন কারণে সেটি অবহেলা-অযত্নে পড়ে থাকে। এটি রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করতে সরকারের কাছে দাবি জানাই। 

আরও পড়ুন: আজ ৪ ডিসেম্বর ফুলবাড়ী হানাদার মুক্ত দিবস

কংকনা রায়

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

ঈদ ও নববর্ষে পদ্মা সেতুতে ২১ কোটি ৪৭ লাখ টাকা টোল আদায়
নতুন বছর অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে: প্রধানমন্ত্রী
কলমাকান্দায় মোটরসাইকেলের চাকা ফেটে তিনজনের মৃত্যু
র‌্যাব-১৪’র অভিযানে ১৪৫ পিস ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী আটক
সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী
ঈদের ছুটিতে পর্যটক বরণে প্রস্তুত প্রকৃতি কন্যা জাফলং ও নীল নদ লালাখাল
কেন্দুয়ায় তিন দিনব্যাপী ‘জালাল মেলা’ উদযাপনে প্রস্তুতি সভা অনুষ্ঠিত
ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী চড়কসহ গ্রামীণ মেলা অনুষ্ঠিত
কেন্দুয়ায় আউশ ধানের বীজ বিতরণ ও মতবিনিময় অনুষ্ঠিত
কলমাকান্দায় দেশীয় অস্ত্রসহ পিতাপুত্র আটক
ঠাকুরগাঁওয়ে গ্রামগঞ্জে জ্বালানি চাহিদা পূরণ করছে গোবরের তৈরি করা লাকড়ি গৃহবধূরা
ফুলবাড়ীতে এসিল্যান্ডের সরকারি মোবাইল ফোন নম্বর ক্লোন চাঁদা দাবি: থানায় জিডি দায়ের
ফুলবাড়ীতে সবজির দাম উর্ধ্বমূখী রাতারাতি দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তা
ধর্মপাশায় সরকারি রাস্তার গাছ কেটে নিলো এক শিক্ষক
সাঈদীর মৃত্যু নিয়ে ফেসবুকে ষ্ট্যাটাস দেয়ায় রামগঞ্জে ছাত্রলীগ নেতা বহিস্কার
বিয়ের দাবিতে প্রেমিকের বাড়ীতে অনশন
মসিকে ১০ কোটি টাকার সড়ক ও ড্রেনের কাজ উদ্বোধন করলেন মেয়র
কলমাকান্দায় নদীর পানিতে ডুবে শিশুর মৃত্যু
বিলুপ্তির পথে ঐতিহ্যবাহী বাঁশ-বেত শিল্প
বিশিষ্ট শিক্ষাবিদ ও প্রাবন্ধিক যতীন সরকারের জন্মদিন উদযাপন
বিশিষ্ট শিক্ষাবিদ যতীন সরকারের ৮৮তম জন্মদিন আজ
১ বিলিয়ন ডলার নিয়ে এমএলএম mtfe বন্ধ
কলমাকান্দায় পুলিশের কাছে ধরা পড়লো তিন মাদক কারবারি
আটপাড়ায় জিপিএ-৫ প্রাপ্ত ১০৩ জন কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা
নকলায় ফাঁসিতে ঝুলে নেশাগ্রস্থ কিশোরের আত্মহত্যা
বীর মুক্তিযোদ্ধা মোঃ নুরুল ইসলামের রাজনৈতিক জীবনের ইতিহাস
কলমাকান্দায় আগুনে পুড়ে ২১ দোকানঘর ছাই

Notice: Undefined variable: sAddThis in /home/durjoyba/public_html/details.php on line 809