মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪, ২১ ফাল্গুন ১৪৩০

দুর্জয় বাংলা || Durjoy Bangla

২১ আগস্ট শালিহর গনহত্যা দিবস উপলক্ষে গৌরীপুরে মোমবাতি প্রজ্জলন

প্রকাশিত: ২০:৪৬, ২১ আগস্ট ২০২৩

২১ আগস্ট শালিহর গনহত্যা দিবস উপলক্ষে গৌরীপুরে মোমবাতি প্রজ্জলন

২১ আগস্ট শালিহর গনহত্যা দিবস উপলক্ষে গৌরীপুরে মোমবাতি প্রজ্জলন

ময়মনসিংহের গৌরীপুরে ২১ আগস্ট শালিহর গনহত্যা দিবস ও শহীদের স্বরনে আলোচনা সভা ও সন্ধ্যায় স্মৃতি সৌধে মোমবাতি প্রজ্জলন করা হয়।  উপজেলা প্রশাসন,মুক্তিযোদ্ধা সংসদ ও শহীদ পরিবারের সদস্যদের সার্বিক আয়োজনে ও এসো গৌরীপুর গড়ি'র সহযোগীতায় বিকাল ৪ টায় শুরু হয়।

সোমবার বিকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত)আফসান আফরোজের সভাপতিত্বে ও প্রেসক্লাবের সাধারন সম্পাদক ও এসো গৌরীপুর গড়ি'র সম্বনয়কারী আবু কাউসার চৌধুরী রন্টির সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধ নাজিম উদ্দিন আহামেদ। প্রধান বক্ত্বা উপজেলা আওয়ামীলীগের সভাপতি নিলুফার আন্জুম পপি,উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সালমা আক্তার রুবি, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আলহাজ্ব আব্দু রহিম, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ প্রমুখ। 

আরো উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা,সাংবাদিক,রাজনৈতিক ব্যক্তি,শহীদ পরিবারে সদস্য,সামাজিক সাংস্কৃতিক ও স্থানীয় এলাকাবাসী। আলোচনা সভা শেষে শহীদ পরিবারের মাঝে নগদ অর্থ ও উপহার প্রদান করা হয়। সন্ধ্যায় শহীদ বেদীতে শহীদের স্বরনে মোম বাতি প্রজ্জলন করা হয়। পরিশেষে স্বেচ্ছাসেবী সংগঠন এসো গৌরীপুর গড়ি পৃথকভাবে শহীদের স্বরনে শহীদ বেদিতে পুস্পমাল্য ও মোমবাতি প্রজ্জলন করে।

উল্লেখ্য ১৯৭১ সনে মহান মুক্তিযুদ্ধের সময় ২১ আগস্ট পাক-হানাদার বাহিনী বীর মুক্তিযোদ্ধাদের খুঁজতে গিয়ে এদিন ময়মনসিংহের গৌরীপুর উপজেলার শালিহর গ্রামের ১৪ জন নিরীহ মানুষকে নির্মমভাবে হত্যা করে।

এসময় অগ্নিসংযোগ ও লুটপাট করা হয় বেশ কয়েকটি বাড়িতে। পাক-বাহিনী ধরে নিয়ে যায় এ গ্রামের বীর মুক্তিযোদ্ধা সাবেক ইউপি চেয়ারম্যান মরহুম আবুল হাসিমের বাবা ছাবেদ হোসেন বেপারীকে।

দেশ স্বাধীন হওয়ার পর থেকে স্থানীয় লোকজন এ দিনটিকে শালিহর গণহত্যা দিবস হিসেবে পালন করে আসছে। প্রতিবছর ২১ আগস্ট উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন সংগঠন ও স্থানীয় লোকজন গণ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে থাকেন।

আরও পড়ুন: সাঁথিয়ায় স্বামী মতিন হত্যার ন্যায় বিচার চেয়ে সংবাদ সম্মেলন  


Notice: Undefined variable: sAddThis in /home/durjoyba/public_html/details.php on line 809