মঙ্গলবার ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

দুর্জয় বাংলা || Durjoy Bangla

রামগঞ্জে ৭ ব্যবসায়ীকে ২ লক্ষ ১০ হাজার টাকা জরিমানা

প্রকাশিত: ২১:১৭, ১১ ডিসেম্বর ২০২৩

রামগঞ্জে ৭ ব্যবসায়ীকে ২ লক্ষ ১০ হাজার টাকা জরিমানা

রামগঞ্জে ৭ ব্যবসায়ীকে ২ লক্ষ ১০ হাজার টাকা জরিমানা

আমদানি বন্ধের খবরে রামগঞ্জ বাজারে পেঁয়াজের চরম বিশৃঙ্খলা শুরু হয়েছে। এক রাতের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে কেজিপ্রতি অন্তত ৭০ থেকে ৮০ টাকা। যাহা গত শুক্রবার সন্ধ্যায় রামগঞ্জ বাজারে ভারতীয় পেঁয়াজ প্রতি কেজি ১১০ থেকে ১২০ টাকা বিক্রি হয়েছে। 

সেই পেঁয়াজ বেড়ে ২০০ থেকে ২২০ টাকা বিক্রি হচ্ছে। এসময় রামগঞ্জে বাজারের পেঁয়াজের ব্যবসায়ীরা পন্য ক্রয় এবং বিক্রয়ের সঠিক মূল্য তালিকা না থাকায় কৃষি বিপনন আইন ২০১৮ অনুযায়ী ৪টি পেঁয়াজের আড়ৎ এবং ৩টি মুদি ব্যবসায়িকে পৃথক পৃথক মামলায় ২লক্ষ ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। রামগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট রাসেল ইকবাল নেতৃত্বে সোমবার (১১ডিসেম্বর) রামগঞ্জ ও সোনাপুর বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

এসময় সোনাপুর বাজারের পেঁয়াজের ব্যবসায়ীরা পন্য ক্রয় এবং বিক্রয়ের সঠিক মূল্য তালিকা না দেখাতে পারায়। কৃষি বিপনন আইন ২০১৮ অনুযায়ী পৃথক পৃথক মামলায়, ইউসুফ হোসেন ২০ হাজার টাকা, আবুল হোসেন ২০ হাজার টাকা, খালেক মাষ্টার ২০ হাজার টাকা ও দিলিপ কুমার বনিককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া রামগঞ্জ বাজারের মুদি ব্যবসায়ী রশিদ পাটোয়ারীর ৫০ হাজার টাকা ও সোনাপুর মেসার্স শাহাদাত ব্রাদাস পেঁয়াজের মেমোতে রসুনের দাম লেখায় ৫০হাজার টাকা ও অরো একটি মুদি ব্যবসায়ীকে একোই অপরাধে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

রিক্সাচালক সহ কয়েকজন ক্রেতা জানান, শুক্রবার (৮ডিসেম্বর) সকালে রামগঞ্জ বাজারগুলোতে ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে ১০০ থেকে ১১০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৯০ থেকে ১০০ টাকা কেজি। এছাড়াও দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ১৫০ টাকা কেজি দরে, যা গত সপ্তাহে ছিল ১৩০ টাকা। তবে শুক্রবার সন্ধ্যার পর পেঁয়াজের দামে ভেলকি দেখান বিক্রেতারা। তখন ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে ১৫০ টাকা দরে এবং দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ১৭০ টাকা কেজি দরে। হঠাৎ পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় তারা পেঁয়াজ কিনছে না। পেঁয়াজের মূল্য বৃদ্ধির কারণে বাজারে নি¤œ আয়ের মানুষেরা অসুবিধায় পড়েছে।

হঠাৎ পেঁয়াজের দাম বৃদ্ধির কারণ জানতে চাইলে রামগঞ্জ বাজারে খুচর-পাইকারী বিক্রেতা বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানির খবর ছড়িয়ে পড়ায় আড়ৎদারেরা দাম চড়া দাম নিচ্ছে পেঁয়াজের। যার ফলে বাজারে খুচরা দোকানদারদের বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

সোমবার (১১ ডিসেম্বর) দুপুরে উপজেলা রামগঞ্জ বাজার ও সোনাপুর বাজারে উপজেলা প্রশাসনের উদ্যোগে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট রাসেল ইকবাল। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট রাসেল ইকবাল জানান, রামগঞ্জ উপজেলায় সোমবার (১১ ডিসেম্বর) দুপুরে রামগঞ্জ বাজার ও সোনাপুর বাজারে নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে পেঁয়াজ বিক্রি এবং মূল্য তালিকা না রাখায় বাজার পরিদর্শন করে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করে ৪টি পেঁয়াজের আড়ৎ এবং ৩টি মুদি ব্যবসায়িকে পৃথক পৃথক মামলায় ও কৃষি বিপনন আইন ২০১৮অনুযায়ী ২লক্ষ ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এবিষয়ে রামগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শারমিন ইসলাম জানান, ভারতের পেঁয়াজ আমদানির খবরেও সারা দেশের মতো রামগঞ্জ স্থানীয় বাজারেও পেঁয়াজের দাম বৃদ্ধির প্রভাব পড়েছে। এক দিনের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়ে ২০০ টাকা পর্যন্ত উঠেছে এমন খবর আমাদের কাছে এসেছে। আমরা বাজারে বাজারে গিয়ে দেখব, কত দামে এই পেঁয়াজ কেনা ছিল। এক দিনে বাজারে মূল্য এত বৃদ্ধির কথা নয়। তবে উপজেলা
প্রশাসনের পক্ষ থেকে বাজার মনিটরিং করারর সাথে সাথে ভ্রাম্যমাণ আদালতের অভিযান শুরু হয়েছেন বলে জানিয়েছেন তিনি।

উল্লেখ গত বৃহস্পতিবার ভারত থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধের খবরে রামগঞ্জ বাজারে এক রাতের ব্যবধানে কেজি প্রতি দাম বেড়েছে অন্তত ৭০ থেকে ৮০ টাকা। গত শুক্রবার সন্ধ্যায় রামগঞ্জ বাজারে ভারতীয় পেঁয়াজ প্রতি কেজি ১১০ থেকে ১২০ টাকা দরে বিক্রি হলেও, কিন্তু এক দিনের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্চে ১৯৫ থেকে ২০০টাকায়। তবে বাজারে দেশি পেঁয়াজের কোনো দেখা মিলেনি। ভ্রাম্যমান আদালতের অভিযানে প্রশাসনকে ধন্যবাদ জানান সাধারন মানুষ,অভিযানের পর পর পেঁয়াজের দাম কমতে শুরু করেছে।

আরও পড়ুন: দুর্গাপুরে স্বামী-স্ত্রী’র মাদকের ব্যবসা,অবশেষে পুলিশের হাতে আটক

শীর্ষ সংবাদ:

ঈদ ও নববর্ষে পদ্মা সেতুতে ২১ কোটি ৪৭ লাখ টাকা টোল আদায়
নতুন বছর অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে: প্রধানমন্ত্রী
কলমাকান্দায় মোটরসাইকেলের চাকা ফেটে তিনজনের মৃত্যু
র‌্যাব-১৪’র অভিযানে ১৪৫ পিস ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী আটক
সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী
ঈদের ছুটিতে পর্যটক বরণে প্রস্তুত প্রকৃতি কন্যা জাফলং ও নীল নদ লালাখাল
কেন্দুয়ায় তিন দিনব্যাপী ‘জালাল মেলা’ উদযাপনে প্রস্তুতি সভা অনুষ্ঠিত
ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী চড়কসহ গ্রামীণ মেলা অনুষ্ঠিত
কেন্দুয়ায় আউশ ধানের বীজ বিতরণ ও মতবিনিময় অনুষ্ঠিত
কলমাকান্দায় দেশীয় অস্ত্রসহ পিতাপুত্র আটক
ঠাকুরগাঁওয়ে গ্রামগঞ্জে জ্বালানি চাহিদা পূরণ করছে গোবরের তৈরি করা লাকড়ি গৃহবধূরা
ফুলবাড়ীতে এসিল্যান্ডের সরকারি মোবাইল ফোন নম্বর ক্লোন চাঁদা দাবি: থানায় জিডি দায়ের
ফুলবাড়ীতে সবজির দাম উর্ধ্বমূখী রাতারাতি দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তা
ধর্মপাশায় সরকারি রাস্তার গাছ কেটে নিলো এক শিক্ষক
সাঈদীর মৃত্যু নিয়ে ফেসবুকে ষ্ট্যাটাস দেয়ায় রামগঞ্জে ছাত্রলীগ নেতা বহিস্কার
বিয়ের দাবিতে প্রেমিকের বাড়ীতে অনশন
মসিকে ১০ কোটি টাকার সড়ক ও ড্রেনের কাজ উদ্বোধন করলেন মেয়র
কলমাকান্দায় নদীর পানিতে ডুবে শিশুর মৃত্যু
বিলুপ্তির পথে ঐতিহ্যবাহী বাঁশ-বেত শিল্প
বিশিষ্ট শিক্ষাবিদ ও প্রাবন্ধিক যতীন সরকারের জন্মদিন উদযাপন
বিশিষ্ট শিক্ষাবিদ যতীন সরকারের ৮৮তম জন্মদিন আজ
১ বিলিয়ন ডলার নিয়ে এমএলএম mtfe বন্ধ
কলমাকান্দায় পুলিশের কাছে ধরা পড়লো তিন মাদক কারবারি
আটপাড়ায় জিপিএ-৫ প্রাপ্ত ১০৩ জন কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা
নকলায় ফাঁসিতে ঝুলে নেশাগ্রস্থ কিশোরের আত্মহত্যা
বীর মুক্তিযোদ্ধা মোঃ নুরুল ইসলামের রাজনৈতিক জীবনের ইতিহাস
কলমাকান্দায় আগুনে পুড়ে ২১ দোকানঘর ছাই

Notice: Undefined variable: sAddThis in /home/durjoyba/public_html/details.php on line 809