শনিবার ২৭ জুলাই ২০২৪, ১১ শ্রাবণ ১৪৩১

দুর্জয় বাংলা || Durjoy Bangla

মেয়রের বিরুদ্ধে বাজার ইজারার ৪০ লাখ টাকা আত্মসাতের অভিযোগ

প্রকাশিত: ১৭:৪৬, ২৪ আগস্ট ২০২৩

মেয়রের বিরুদ্ধে বাজার ইজারার ৪০ লাখ টাকা আত্মসাতের অভিযোগ

পৌর মেয়র আবুল খায়ের পাটওয়ারী

লক্ষ্মীপুরের রামগঞ্জ পৌরসভার হাটবাজার ইজারার দুই বছরের চল্লিশ লাখ টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে পৌর মেয়র আবুল খায়ের পাটওয়ারীর বিরুদ্ধে। পৌরশহরের একমাত্র মাছ ও কাঁচা বাজার বিগত ২ বছর টেন্ডার আহŸান না করে ব্যাক্তিগত ভাবে ইজারা দিয়ে ৪০ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন তিনি। এতে একদিকে যেমন রাজস্ব আয় থেকে বঞ্চিত সরকার, অন্যদিকে উন্নয়ন বঞ্চিত হয়েছে পৌর বাসিন্দারা। জনগনের ভাগ্য উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে নির্বাচিত জনপ্রতিনিধির এমন কর্মকান্ডকে কেন্দ্র করে পৌরবাসীর মাঝে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা যায়, রামগঞ্জ মাছ ও কাঁচা বাজারের নতুন ভবনের নির্মান কাজ শুরু হলে ২০২০সালের শেষের দিকে পৌর আঙ্গারপাড়া (পাকা মাথার) এলাকার ব্যবসায়ী ছালেহ আহম্মদের কাছ থেকে বর্তমান মাছ ও কাঁচা বাজারের জায়গাটি ১ লাখ টাকা দিয়ে লীজ নেয় পৌর কর্তৃপক্ষ। পরে সেখানে পৌরসভার অর্থায়নে প্রায় ৮ লক্ষ টাকা ব্যয় করে সেড নির্মান করে মেয়র। ওই বছর (বাংলা ১৪২৮ ও ইংরেজী ২০২১) সালে যথারীতি পৌরসভা থেকে ১৮ লক্ষ টাকা ইজারা দেয়া হয়। লীজ পায় মাছ ব্যবসায়ী নজির আহম্মদ। কিন্তু পরবর্তি ১৪২৯ বাংলা ও ১৪৩০ সালে বিধি অনুযায়ী ইজারা না দিয়ে বছরে বিশ লাখ টাকা মূল্যে ব্যাক্তিগতভাবে অতি গোপনে মাছ ব্যবসায়ী নাজির আহম্মদকে মৌখিকভাবে ইজারা দেয় পৌর মেয়র। এরপর থেকে নিয়মিত ব্যাবসা চালিয়ে যাচ্ছে মাছ ব্যাবসায়ী নজির আহম্মেদ। এতে গত দুই বছরে ৪০ লক্ষ টাকা রাজস্ব হারিয়েছে রামগঞ্জ পৌরসভা। তবে ইজারাদার ব্যাবসায়ী নজির আহমেদ দাবী করে বলেন, আমি পৌর মেয়রের সাথে চুক্তি মোতাবেক প্রতি বছর ২০ লক্ষ টাকা করে দিয়ে ব্যবসা করে আসছি ।

বর্তমান মাছ ও কাঁচা বাজার জায়গার মালিক ব্যবসায়ী ছালেহ আহমেদ বলেন, পৌরসভার পুরাতন বাজারের (মাছ ও কাঁচা বাজার) নতুন ভবন নির্মান কাজ শুরু হলে পৌর মেয়র আমার কাছ থেকে মাছ ও কাঁচা বাজারের জন্য বছরে ১ লক্ষ টাকা করে জায়গাটি লীজ নিয়েছেন। পরে পৌরসভা ৮ লাখ টাকা ব্যয়ে বাজারের জন্য সেড নির্মান করেন। চলতি বছর ২০২৩ সালে আমি লীজ বাতিল করতে চাইলে, মেয়র আমাকে ডেকে এ বছর সময় নেয়। তবে চলতি বছরে ২ লক্ষ ৫০ হাজার টাকা দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন পৌর সাবেক কর্মকর্তা বলেন, পৌরসভার আয়ের একটি বড় অংশ আসে পৌর মাছ বাজার ও কাঁচা বাজার ইজারা দেয়ার মাধ্যমে। পৌরসভার অর্থায়নে নির্মিত সেডেই বসছে বাজার । বিধিবিধান অমান্য করে মেয়র কেন পৌরসভার বড় আয়ের এ খাতটি ইজারা দেয়নি, তা আমার জানা নেই।

পৌরসভা এলাকার বাসিন্দা কামাল হোসেন, আনোয়ার হোসেন, রহমতুল্লাহ, বেলাল আহমেদ, আকবর হোসেন ও শহীদুল ইসলামসহ কয়েকজন এ ব্যাপারে ক্ষোভ প্রকাশ করে জানান, মানুষের ট্যাস্কের টাকায় পৌরসভা কর্তৃপক্ষ ৮ লক্ষ টাকা ব্যয় করে বাজারের সেড নির্মান করেন। প্রথম বছর ১৮ লক্ষ টাকায় ইজারা দিলেও বিগত ২ বছর ইজারা না দিয়ে ৪০ লাখ টাকা কারা আত্মসাৎ করছে, তা বের করতে হবে। দোষীদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহন করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবী জানান তারা।

এ সময় বাসিন্দারা আরো বলেন, পৌরসভা এলাকার রাস্তাঘাটসহ নানা সমস্যায় জর্জরিত পৌর এলাকার বাসিন্দারা। ৪০ লক্ষ টাকা পৌররাজস্ব আদায় হলে, কয়েকটি রাস্তাতো সংস্কার করা যেতো।

এ ব্যাপারে জানতে চাইলে পৌর মেয়র আবুল খায়ের পাটোয়ারী বলেন, গত দুই বছর যাবৎ আমাদের রামগঞ্জ মাছ ও কাঁচা বাজারের নতুন ভবনের নির্মাণের কাজ চলছে, তাই মাছ ও কাঁচা বাজার টেন্ডার দেওয়া সম্ভব হয়নি। আমি বর্তমানে ঢাকায় আছি , আসলে বিস্তারিত বলবো। লক্ষ্মীপুর জেলা প্রশাসক সুরাইয়া জাহান বলেন, এব্যপারে আমি অবগত নয়। তবে, বিষয়টি তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন: নওগাঁয় চাঞ্চল্যকর অটোরিকশা চালক হত্যার অভিযোগে দুইজন আটক

 

শীর্ষ সংবাদ:

ঈদ ও নববর্ষে পদ্মা সেতুতে ২১ কোটি ৪৭ লাখ টাকা টোল আদায়
নতুন বছর অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে: প্রধানমন্ত্রী
কলমাকান্দায় মোটরসাইকেলের চাকা ফেটে তিনজনের মৃত্যু
র‌্যাব-১৪’র অভিযানে ১৪৫ পিস ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী আটক
সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী
ঈদের ছুটিতে পর্যটক বরণে প্রস্তুত প্রকৃতি কন্যা জাফলং ও নীল নদ লালাখাল
কেন্দুয়ায় তিন দিনব্যাপী ‘জালাল মেলা’ উদযাপনে প্রস্তুতি সভা অনুষ্ঠিত
ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী চড়কসহ গ্রামীণ মেলা অনুষ্ঠিত
কেন্দুয়ায় আউশ ধানের বীজ বিতরণ ও মতবিনিময় অনুষ্ঠিত
কলমাকান্দায় দেশীয় অস্ত্রসহ পিতাপুত্র আটক
ঠাকুরগাঁওয়ে গ্রামগঞ্জে জ্বালানি চাহিদা পূরণ করছে গোবরের তৈরি করা লাকড়ি গৃহবধূরা
ফুলবাড়ীতে এসিল্যান্ডের সরকারি মোবাইল ফোন নম্বর ক্লোন চাঁদা দাবি: থানায় জিডি দায়ের
ফুলবাড়ীতে সবজির দাম উর্ধ্বমূখী রাতারাতি দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তা
ধর্মপাশায় সরকারি রাস্তার গাছ কেটে নিলো এক শিক্ষক
সাঈদীর মৃত্যু নিয়ে ফেসবুকে ষ্ট্যাটাস দেয়ায় রামগঞ্জে ছাত্রলীগ নেতা বহিস্কার
বিয়ের দাবিতে প্রেমিকের বাড়ীতে অনশন
মসিকে ১০ কোটি টাকার সড়ক ও ড্রেনের কাজ উদ্বোধন করলেন মেয়র
কলমাকান্দায় নদীর পানিতে ডুবে শিশুর মৃত্যু
বিলুপ্তির পথে ঐতিহ্যবাহী বাঁশ-বেত শিল্প
বিশিষ্ট শিক্ষাবিদ ও প্রাবন্ধিক যতীন সরকারের জন্মদিন উদযাপন
বিশিষ্ট শিক্ষাবিদ যতীন সরকারের ৮৮তম জন্মদিন আজ
১ বিলিয়ন ডলার নিয়ে এমএলএম mtfe বন্ধ
কলমাকান্দায় পুলিশের কাছে ধরা পড়লো তিন মাদক কারবারি
আটপাড়ায় জিপিএ-৫ প্রাপ্ত ১০৩ জন কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা
নকলায় ফাঁসিতে ঝুলে নেশাগ্রস্থ কিশোরের আত্মহত্যা
বীর মুক্তিযোদ্ধা মোঃ নুরুল ইসলামের রাজনৈতিক জীবনের ইতিহাস
কলমাকান্দায় আগুনে পুড়ে ২১ দোকানঘর ছাই

Notice: Undefined variable: sAddThis in /home/durjoyba/public_html/details.php on line 809