রোববার ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

দুর্জয় বাংলা || Durjoy Bangla

রামগঞ্জে নিষিদ্ধ ট্রাক্টরের দাপট বিলিন হচ্ছে ফসলি জমি

প্রকাশিত: ২০:৩০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

রামগঞ্জে নিষিদ্ধ ট্রাক্টরের দাপট বিলিন হচ্ছে ফসলি জমি

রামগঞ্জে নিষিদ্ধ ট্রাক্টরের দাপট বিলিন হচ্ছে ফসলি জমি

কোন প্রকার আইনের তোয়াক্কা না করে লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলায় ফসলি জমির টপ সয়েল কাটায় যেন মহোৎসব চলছে। মাটিখোকেরা রাজনৈতিক প্রভাবশালী হওয়ায় মানছে না সরকারি বিধি নিষেধ। অভিযানের পর সাময়িক বন্ধ হলেও ফের চালু হয় টপ সয়েল কাটা। এ অবস্থায় প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে।

আইন অমান্য করে তথাকথিত উন্নয়নের কথা বলে এসব কাঁকড়া চলাচলের ফলে একদিকে যেমন জীবন হারাচ্ছে পথচারী সেই সঙ্গে নষ্ট হচ্ছে সরকারের কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত রাস্তাঘাট। প্রতিদিন কাক ডাকা ভোর হতে গভীর রাত পর্যন্ত গ্রাম থেকে শুরু করে উপজেলা শহরের ব্যস্ততম সকল রাস্তার সবখানে এই মরণযান অবৈধ ট্রাক্টর (কাঁকড়া) সগৌরবে দাপিয়ে বেড়াচ্ছে। ট্রলি দিয়ে মাটি আনা নেয়া করায় প্রধান সড়কে চলাচলরত মানুষের জীবন দূর্বিসহ করে তুললেও দেখার কেউ নেই। প্রচুর ধুলোবালির কারনে ওই সকল এলাকার সড়কে চলাচলরত মানুষ আসা যাওয়া করতে চরম কষ্ট পোহাতে হচ্ছেন বলে সরেজমিনে দেখা যায়।

চালকের লাইসেন্স তো দূরের কথা, চালানোর নেই কোনো অভিজ্ঞতা। অল্প বয়সী কিশোরদের হাতে তুলে দেয়া হচ্ছে কাঁকড়া নামের এসব যন্ত্রদানবের স্টিয়ারিং। বেপরোয়া গতি আর বিকট শব্দে চলাচলকারী অবৈধ ট্রাক্টর ও টলির কারণে ভাঙ্গছে সড়ক, বাড়ছে অনাকাংখিত দুর্ঘটনা। এ যেন রামরাজত্ব, প্রশাসন দেখেও না দেখার ভান করে থাকে। টপ সয়েলের মাটি বহনে বেপরোয়া হয়ে উঠেছে অবৈধ দানবীয় ট্রলি। এক শ্রেণির মাটি খেকো এসব মাটি চড়া দামে বিক্রি করে হাতিয়ে নিচ্ছে মোটা অঙ্কের টাকা। তাছাড়া ফসলি জমির এ টপ সয়েলের মাটিগুলো আশেপাশের ইটভাটা ও বিভিন্ন ডোবানালা ভরাট করে ঘর বাড়ি তৈরী করতে সরবরাহ করা হচ্ছে নম্বর ও রেজিষ্ট্রেশন বিহীন অবৈধ দানবীয় ট্রলি, হ্যান্ডট্রলি, পিকআপ ও ট্রাক দিয়ে।

রামগঞ্জ বিভিন্ন এলাকায় ট্রাক্টর ও ট্রলিতে মাটি বহন করায় শহর ও গ্রামীণ সড়কের রাস্তাঘাট ক্ষতিগ্রস্থ হচ্ছে। ইটভাটা ও পুকুর খননকারী ও পুকুর ভরাটকারীদের অবৈধ ট্রাক্টর-ট্রলি মাত্রাতিরিক্ত মাটি বহনের কারণে শহর ও গ্রামীণ সড়কপথ গুলো ধ্বংসের মূখে পড়েছে। প্রায় দিনই ঘটছে দুর্ঘটনা, প্রতি মুহূর্তে আতঙ্কে থাকছে স্কুলগামী শিক্ষার্থীদের বাবা-মা। প্রাণ যাচ্ছে নিরীহ অসহায় মানুষের। আর পকেট ভারি করছে প্রভাবশালী ও অসাধু ব্যক্তিরা। আর মাটি পরিবহণে নিয়োজিত রয়েছে প্রায় পাচশ’ ট্রাক্টর ও পাওয়ারটিলার দিয়ে তৈরী অবৈধ টলি। মাটি কাটার পর নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দিচ্ছে এসব পরিবেশ বিনষ্টকারী অবৈধ যান।

সরেজমিনে গেলে দেখা যায়, রামগঞ্জ উপজেলার ৩নং ভাদুর ইউনিয়নের কেথুড়ী এলাকায় কৃষি মাঠে চলছে টপ সয়েল কাটায় মহোৎসব। এভাবে একই ইউনিয়নের পূর্বভাদুর, রাজারামপুর ও সমেষপুর কৃষি মাঠে ফসলি জমিতে পুকুর খননের মহোৎসব।  এছাড়াও ২নং নোয়াগাঁও, ৫নং চন্ডিপুর, ৮নং করপাড়া, ৭নং দরবেশপুর, ৬নং লামচর ইউনিয়নসহ সমগ্র উপজেলাব্যাপি একই চিত্র পরিলক্ষিত হচ্ছে। ফসলি জমিগুলোর টপ সয়েল কাটার ফলে সেখানে দেখা দিয়েছে বিশাল বিশাল গর্ত। কোথাও কোথাও পুকুরে পরিনত হয়েছে। নির্বিচারে ফসলি জমির মাটি থেকে মাটি কাটার ফলে জমিগুলো যেমন উর্বরতা হারাচ্ছে। তেমনিভাবে চাষাবাদের অনুপযোগী হচ্ছে এসব কৃষি জমি।

এলাকাবাসীর অভিযোগ, বিভিন্ন স্থানে ফসলি জমি ও বিনেরপোতার বেতনা নদীর পাড় থেকে মাটি কেটে খালি জায়গা ভরাট, পুকুর ভরাট এবং বিভিন্ন ইটভাটায় মাটি সরবরাহ করা হচ্ছে। তাই প্রতিদিন মাটিবোঝাই বহু ট্রলি সড়ক দিয়ে যাতায়াত করে। ট্রলিগুলোর বেপরোয়া চলাচলে ধুলাবালু উড়ে রাস্তার পাশে থাকা সাধারণ মানুষের ঘরবাড়ির ভেতরে ঢুকে।

এ ব্যাপারে ভাদুর ইউপি চেয়ারম্যান জাবেদ হোসেন জানান, চেয়ারম্যান হওয়ার পর থেকেই তার এলাকায় এধরণের কর্মকান্ড বন্ধ করে দিয়েছেন। এখন তিনি ঢাকায় আছেন। ঢাকা থেকে এসে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা: শারমিন ইসলাম জানান, এধরণের বেআইনি কর্মকান্ড বন্ধ করা অতীব জরুরি। খবর নিয়ে এব্যাপারে অতি দ্রুত যথাযথ পদক্ষেপ নেওয়া হবে। এছাড়াও এব্যাপারে অতি সত্ত্বর যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন ভূক্তভোগীরা।

আরও পড়ুন: শেরপুরের নালিতাবাড়ী প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত

মো: ছায়েদ হোসেন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

ঈদ ও নববর্ষে পদ্মা সেতুতে ২১ কোটি ৪৭ লাখ টাকা টোল আদায়
নতুন বছর অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে: প্রধানমন্ত্রী
কলমাকান্দায় মোটরসাইকেলের চাকা ফেটে তিনজনের মৃত্যু
র‌্যাব-১৪’র অভিযানে ১৪৫ পিস ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী আটক
সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী
ঈদের ছুটিতে পর্যটক বরণে প্রস্তুত প্রকৃতি কন্যা জাফলং ও নীল নদ লালাখাল
কেন্দুয়ায় তিন দিনব্যাপী ‘জালাল মেলা’ উদযাপনে প্রস্তুতি সভা অনুষ্ঠিত
ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী চড়কসহ গ্রামীণ মেলা অনুষ্ঠিত
কেন্দুয়ায় আউশ ধানের বীজ বিতরণ ও মতবিনিময় অনুষ্ঠিত
কলমাকান্দায় দেশীয় অস্ত্রসহ পিতাপুত্র আটক
ঠাকুরগাঁওয়ে গ্রামগঞ্জে জ্বালানি চাহিদা পূরণ করছে গোবরের তৈরি করা লাকড়ি গৃহবধূরা
ফুলবাড়ীতে এসিল্যান্ডের সরকারি মোবাইল ফোন নম্বর ক্লোন চাঁদা দাবি: থানায় জিডি দায়ের
ফুলবাড়ীতে সবজির দাম উর্ধ্বমূখী রাতারাতি দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তা
ধর্মপাশায় সরকারি রাস্তার গাছ কেটে নিলো এক শিক্ষক
সাঈদীর মৃত্যু নিয়ে ফেসবুকে ষ্ট্যাটাস দেয়ায় রামগঞ্জে ছাত্রলীগ নেতা বহিস্কার
বিয়ের দাবিতে প্রেমিকের বাড়ীতে অনশন
মসিকে ১০ কোটি টাকার সড়ক ও ড্রেনের কাজ উদ্বোধন করলেন মেয়র
কলমাকান্দায় নদীর পানিতে ডুবে শিশুর মৃত্যু
বিলুপ্তির পথে ঐতিহ্যবাহী বাঁশ-বেত শিল্প
বিশিষ্ট শিক্ষাবিদ ও প্রাবন্ধিক যতীন সরকারের জন্মদিন উদযাপন
বিশিষ্ট শিক্ষাবিদ যতীন সরকারের ৮৮তম জন্মদিন আজ
১ বিলিয়ন ডলার নিয়ে এমএলএম mtfe বন্ধ
কলমাকান্দায় পুলিশের কাছে ধরা পড়লো তিন মাদক কারবারি
আটপাড়ায় জিপিএ-৫ প্রাপ্ত ১০৩ জন কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা
নকলায় ফাঁসিতে ঝুলে নেশাগ্রস্থ কিশোরের আত্মহত্যা
বীর মুক্তিযোদ্ধা মোঃ নুরুল ইসলামের রাজনৈতিক জীবনের ইতিহাস
কলমাকান্দায় আগুনে পুড়ে ২১ দোকানঘর ছাই

Notice: Undefined variable: sAddThis in /home/durjoyba/public_html/details.php on line 809