সোমবার ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

দুর্জয় বাংলা || Durjoy Bangla

অন্যের ভাঙা ঘরে ২৫ বছর জীবনযাপন পারভিন বেগমের

প্রকাশিত: ২০:৫৯, ৮ ফেব্রুয়ারি ২০২৪

অন্যের ভাঙা ঘরে ২৫ বছর জীবনযাপন পারভিন বেগমের

অন্যের ভাঙা ঘরে ২৫ বছর জীবনযাপন পারভিন বেগমের

নেত্রকোনার কলমাকান্দা উপজেলার কৈলাটি ইউনিয়নের হাড়িগাতি গ্রামের মৃত মাফিজ উদ্দিনের মেয়ে ৫২ বছর বয়সী পারভিন বেগম। 

প্রায় ২৫ বছর আগে  ৬ মাস বয়সী এক সন্তান শিশু শিউলী আক্তার ও পারভিন বেগমকে রেখে মারা যান তার স্বামী আজগর আলী। স্বামীর মৃত্যুর পর শ্বশুর বাড়ির নির্যাতনের শিকার হয়ে আশ্রয় নেয় অন্যের বাড়িতে। এরপর থেকেই ২৫ বছর ধরে অন্যের বসতবাড়ির ভাঙা ঘরে  চলে তার মানবেতর জীবনযাপন। বর্তমানে মানুষের সহযোগীতায় চলছে তার জীবন সংগ্রাম। 

সেখানে অন্যের বাড়িতে বাড়িতে কাজ করে নিজে একাই চালিয়েছেন সংসার। সেই সাথে দিয়েছেন মেয়ের বিয়ে। সব হারিয়ে বয়সের ভারে কাজ করতে পারছে না পারভিন বেগম। অর্থের অভাবে চিকিৎসা করাতে পারছে না তিনি। অভাবের পাশাপাশি ঝড়বৃষ্টি এবং শীতের সঙ্গে যুদ্ধ করে খেয়ে না খেয়ে চলছে তার জীবন সংগ্রাম। সরকার ভূমিহীন ও গৃহহীনদের ঘর দিলেও সে তালিকায় নেই পারভিন বেগমের নাম। 

হাড়িগাতি গ্রামের পারভিন বেগম কান্নাজড়িত কন্ঠে  বলেন , সরকার ভূমিহীন ও গৃহহীনদের ঘর দিলেও সে তালিকায় নেই আমার নেই। আমাকে ভূমিসহ একটি ঘর যদি সরকার ব্যবস্থা করে দিতেন। তাহলে আমার খুবই উপকার হতো। তবে খবর পেয়ে একদিন গত বুধবার রাতে হঠাৎ করে ইউএনও সাহেব কিছু খাবার সামগ্রী (দুই প্যাকেট) ও নগদ ৫ হাজার টাকা দিয়েছেন। এতে আমি খুবই খুশী হয়েছি। 

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)  আসাদুজ্জামান জানান , খবর পেয়ে সরজমিনে পারভিন বেগমের খোঁজ খবর নিতে ছুটে যাই। এসময় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দুই প্যাকেট খাবার সামগ্রী ও নগদ ৫ হাজার টাকা তুলে দেওয়া হয় পারভিনের হাতে। আর ওই ঘরে দ্রুত বিদ্যুৎ সংযোগ দেওয়ার জন্য পল্লী বিদ্যুৎ সমিতিকে বলা হয়েছে। পরবর্তী সরকারি বরাদ্দ আসলে অগ্রাধিকার ভিত্তিতে ভূমিসহ ঘর পাবেন বলে জানান তিনি। 

আরও পড়ুন: কিশোরগঞ্জে পরিবহনে চাঁদাবাজি করায় র‍্যাবের হাতে ৫জন গ্রেফতার


Notice: Undefined variable: sAddThis in /home/durjoyba/public_html/details.php on line 808