সোমবার ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

দুর্জয় বাংলা || Durjoy Bangla

প্রাথমিক বিদ্যালয় সমুহে মা সমাবেশের জন্য হলরুম  নির্মিত হোক 

খন্দকার এইচ আর হাবিব 

প্রকাশিত: ২১:২৫, ১৭ জানুয়ারি ২০২৪

প্রাথমিক বিদ্যালয় সমুহে মা সমাবেশের জন্য হলরুম  নির্মিত হোক 

প্রাথমিক বিদ্যালয় সমুহে মা সমাবেশের জন্য হলরুম  নির্মিত হোক 

নিজ বাড়ীতে শিক্ষার্থীরা লেখা পড়া এবং হোমওয়ার্ক সম্পাদন করে কি না এ বিষয়ে অনেক অভিভাবক সচেতন নন। এজন্য তাদের  উদ্বুদ্ধকরনের মাধ্যমে সচেতন করতে অভিভাবক/ মা সমাবেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।   মা সমাবেশের  মাধ্যমে একজন মা আরো একাধিক  মায়ের সঙ্গে ভাব বিনিময়ের সুযোগ পেয়ে থাকেন।  

যার ফলে  সন্তানের জন্য সঠিক ও উপযুক্ত শিক্ষা নির্ধারণ সহজ হয়। শিশু কে একটি সুন্দর ভবিষ্যতের দিকে এগিয়ে নেওয়ার জন্য এবং উন্নত জীবনের স্বপ্ন দর্শনে উদ্বুদ্ধ করার জন্য মা সমাবেশ অপরিহার্য। অথচ  বর্তমানে প্রাথমিক বিদ্যালয় সমুহের  অবকাঠামো  দিগ পর্যালোচনা করলে সহজেই অনুমেয়  যে কোন শ্রেনি  কক্ষে সর্বোচ্চ ৪০ জন  বসার ব্যবস্হা রয়েছে।  শুধু তাই নয় অনেক বিদ্যালয়ে পাঠদানের চেয়ে অতিরিক্ত কোন কক্ষ নেই।  আর পাঠদানের  ছোট শ্রেনি কক্ষে মা / অভিভাবক সমাবেশ  অত্যন্ত কষ্টকর।   

সমাবেশের দিন  যেহেতু শতশত অভিভাবকদের উপস্থিতি বিদ্যালয়কে আনন্দ মুখর করে তোলে  এবং  তাদের বসার আয়োজন করতে  আয়োজকদের রীতিমতো হিমশিম খেতে হয়  ক্ষেত্র বিশেষে কক্ষ সংকটের কারণে পাঠদান কিছুটা বিঘ্নিত হয়। তাই নির্দ্ধারিত শ্রেনি কক্ষের অতিরিক্ত  প্রতিটি বিদ্যালয়ে হলরুম নির্মান অতীব প্রয়োজন।  এখনকার দিনের অভিভাবক গন অনেক আত্নসচেতন  এবং  সন্তানের প্রতি  অতি দায়িত্বশীল।  একটি বিদ্যালয়কে সুষ্ঠ ভাবে পরিচালার জন্য অভিভাবকদের পরামর্শ প্রস্তাব অভিযোগ ইত্যাদি জানা অত্যাবশ্যক এবং প্রশাসনিক দায়িত্ব  বিভিন্ন সমস্যা নিরসনে  অভিভাবকদের সুপারিশ পরবর্তী সময়ে পর্যালোচনা করে সমাধানের উদ্যগ গ্রহন সহ নতুন কৌশল ও শিক্ষার মানোন্নয়নে প্রয়োগ করা যায়। 

অভিভাবক সমাবেশের মাধ্যমে শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধি সহ লেখা পড়ার আগ্রহ বৃদ্ধি পায় এবং শিক্ষকগন ও নতুন উদ্দীপনা নিয়ে পাঠদানে মনোনিবেশ করে থাকেন। মা সমাবেশের মাধ্যমে শিক্ষার্থীদের আচরণ সম্পর্কে অবহিত হওয়া যায়  শিশুর মধ্যে কোন অস্বাভাবিকতা থাকলে  এবং শিশুর শারিরীক  মানষিক স্বাস্থ্য অবস্থা সম্পর্কে শিক্ষক ও পরিবারের মধ্যে তথ্য বিনিময়ে করা সম্ভব। অভিভাবক এবং শিক্ষক উভয়ের প্রচেষ্টায় একটি বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে অভিভাবক সমাবেশ।

একটি নিদ্রিষ্টদিনে শিক্ষার্থীরা  মায়েদের সাথে বিদ্যালয়ে হাজির  হয় এবং  মুক্ত আলোচনায় অংশ নেয়  এতে করে সহজেই নিরাময়মুলক আস্হাশীল পরিবেশে মতবিনিময় সম্ভব হয়।   মা ও শিক্ষকের সঠিক পর্যবেক্ষন  অনুযায়ী সন্তান কে গড়ে তোলার পদ্ধতি অনুসরন করলে একটি শিশু ভবিষ্যতে সুনাগরিক হিসাবে গড়ে উঠবে এতে কোন সন্দেহ নেই সে ক্ষেত্রে মা সমাবেশের গুরুত্ব অনস্বীকার্য।  তাই  সমাবেশের জন্য প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে হলরুম   নির্মান  জরুরী ভাবে আবশ্যক এবং সময়ের দাবি মাত্র।

আরও পড়ুন: কলমাকান্দায় অটো ইজিবাইক উল্টে খাদে পড়ে চালক নিহত 


Notice: Undefined variable: sAddThis in /home/durjoyba/public_html/details.php on line 808