বুধবার ১৫ মে ২০২৪, ৩১ চৈত্র ১৪৩১

দুর্জয় বাংলা || Durjoy Bangla

নেত্রকোণায় বেড়েছে চুরি, জনমনে আতংক

চোরের নাম ছাড়া মামলা না নেওয়ার অভিযোগ আটপাড়া থানা পুলিশের বিরুদ্ধে

প্রকাশিত: ১৪:২৪, ২৭ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ২১:১১, ২৯ সেপ্টেম্বর ২০২৩

নেত্রকোণায় বেড়েছে চুরি, জনমনে আতংক

নেত্রকোণায় বেড়েছে চুরি, জনমনে আতংক

নেত্রকোণার বিভিন্ন উপজেলায় রাতে এবং দিনে ক্রমাগতভাবে চুরির ঘটনা বেড়ে চলায় আতংকে দিন কাটছে সাধারণ মানুষের। চুরি ঠেকাতে অনেকেই কাটাচ্ছে নির্ঘুম রাত।

নেত্রকোণা জেলার আটপাড়া উপজেলার শুনই ইউনিয়নের মেঘেরকান্দা গ্রামের শান্তু মিয়ার গোহাল ঘরের তালা ভেঙ্গে সংঘবদ্ধ চোরের দল বেশ কয়েকটি গরু চুরি করে নিয়েযায়।

এছাড়া সেনা বাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্ট আব্দুস সালামের ঘরের বেড়া কেটে ডুল ভর্তি ধান, ফিসারীর জাল, নৌকাসহ অন্যান্য জিনিসপত্র নিয়ে গেলেও অদ্যাবধি চুরিকৃত মালামাল ও চোরের কোন সন্ধান পায়নি পুলিশ। স্বল্প শুনই গ্রামের সনাতন মিয়ার হ্যান্ড ট্রলিসহ হৃদয় মিয়ার একটি লড়ির পেছনের ডালা চুরির ঘটনা ঘটেছে।

বিষয়টি পুলিশকে জানানোর পরও পুলিশ হ্যান্ড ট্রলি উদ্ধার করতে না পারলেও ভুক্তভোগীরা তাদের চুরিকৃত হ্যান্ড ট্রলি উদ্ধার করে চোরকে পুলিশের কাছে সোপর্দ করেছে।
এছাড়াও আটপাড়া বাজারে চোরাই গরু বিক্রি করতে এনে জনতার কাছে ধরা পড়েছে চোর। একই মাসে দিনের বেলায় মদন পৌর এলাকায় জামাল হোসেনের ঘরের তালা ভেঙ্গে নগদ টাকা, স্বর্ণালঙ্কারসহ ৫ লক্ষাধিক টাকার জিনিসপত্র চুরির ঘটনা ঘটেছে। নেত্রকোণা পৌর এলাকায় বেশ কয়েকটি চুরির ঘটনা ঘটেছে।

এসব চুরির ঘটনায় কিছু সংখ্যক ভুক্তভোগীরা থানায় অভিযোগ দিলেও এখন পর্যন্ত চুরিকৃত মালামাল উদ্ধার ও চোরকে সনাক্ত করতে পারেনি পুলিশ। আগেও বেশ কিছু গরু চুরি হয়েছিল কিন্তু গরু না পাওয়ায় পুলিশের কাছে অভিযোগ করতে যায়নি ভুক্তভোগী পরিবার। চোরের ভয়ে অনেকেই গরু লালন পালন বন্ধ করে দিয়েছে।

আটপাড়া উপজেলার মেঘেরকান্দা গ্রামের রোমান মিয়াসহ ভূক্তভোগী কয়েকজনের অভিযোগ, চোরের নাম ছাড়া মামলা নিতে চায় না পুলিশ, জিডি করতেও তাদের যেন অনীহা।

অপরাধ বিশ্লেষকদের ধারণা, কর্মসংস্থানের অভাব এবং দ্রব্যমূল্যের উর্ধ্বগতির ফলে এক বছর যাবত জেলার বিভিন্ন স্থানে চুরি ছিনতাইয়ের ঘটনা ক্রমশঃ বেড়েই চলেছে। চোরের ভয়ে জনমনে এক ধরণের আতংক বিরাজ করছে। চুরির ঘটনা বেড়ে যাওয়ায় অনেকেই রাতে ঠিকমতো ঘুমাতে পরছেন না। জানমাল রক্ষায় অনেককেই রাত জেগে পাহারা দিতে হচ্ছে। সেনা বাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্ট মোঃ আব্দুস সালাম বলেন, আমাদের এলাকায় প্রায়শই চুরির ঘটনা ঘটছে, এতে আমাদের সুখে শান্তিতে বসবাস করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। চোরের উপদ্রব বন্ধে এ পর্যন্ত পুলিশ প্রশাসনের পক্ষ থেকে কোন কার্যকর পদক্ষেপ ও সুবিচার পাইনি, থানায় মামলা করতে গেলে চোরের নাম উল্লেখ ছাড়া মামলা নিতে চায় না, পুলিশ বলে নাম ছাড়া মামলা নিলে কি হবে।

মদন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুফ্ধিসঢ়;ত আনোয়ার হোসেন বলেন, দিনের বেলায় আমার ভগ্নিপতির বাসার তালা ভেঙে চোরেরা নগদ টাকা স্বর্ণালঙ্কার নিয়ে
গেছে। মদন পৌর এলাকার বিভিন্ন বাসাবাড়ীতে প্রায়শই চুরির ঘটনা ঘটছে। চোর ধরা না পড়ায় পৌরবাসীর মধ্যে এক ধরণের আতংক বিরাজ করছে। পুলিশ প্রশাসনের আশ্বাসেও চুরির ঘটনা থামছে না।

সরেজমিনে গিয়ে দেখা যায় একটি গরু সাধারণ জনগন উদ্ধার করেছে আর আটপাড়ায় চুরিকৃত হ্যান্ড ট্রলিটি বাজারের সিসি ফুটেজ দেখে ভুক্তভোগী পরিবারই উদ্ধার করেছে। আটপাড়া থানা পুলিশ একটি লড়ি উদ্ধার করলেও এটির মালিকানা নিশ্চিত হয়নি এখনো।

চোরের নাম ছাড়া মামলা নিতে থানা পুলিশের অনিহা ও চোরদের খুঁজে চিহ্নিত করে আইনের আওতায় আনতে না পারাই চুরি বৃদ্ধির কারন বলে মনে করছে ভুক্তভোগীরা। তাদের দাবী চুরি প্রতিরোধে স্থানীয় পুলিশ প্রশাসনের আরো কার্যকর ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

চুরি প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেওয়ার পাশাপাশি চোরদের খুঁজে বের করে আইনের আওতায় আনবে এমনটাই প্রত্যাশা সাধারণ জনগনের। এ ব্যাপারে পুলিশ সুপার মোঃ ফয়েজ আহমেদের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, চুরির ঘটনা বন্ধ এবং আইন শৃংখলা পরিস্থিতির উন্নয়নে রাতে পুলিশ টহল কার্যক্রম জোরদারের পাশাপাশি চুরির ঘটনার সাথে সম্পৃক্তদের চিহ্নিত করে তাদের গ্রেফতারের চেষ্টা চালাচ্ছে।

আরও পড়ুন: গৌরীপুর রাজবাড়ির সমসাময়িক কালীপুর জমিদারবাড়ি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:

ঈদ ও নববর্ষে পদ্মা সেতুতে ২১ কোটি ৪৭ লাখ টাকা টোল আদায়
নতুন বছর অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে: প্রধানমন্ত্রী
কলমাকান্দায় মোটরসাইকেলের চাকা ফেটে তিনজনের মৃত্যু
র‌্যাব-১৪’র অভিযানে ১৪৫ পিস ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী আটক
সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী
ঈদের ছুটিতে পর্যটক বরণে প্রস্তুত প্রকৃতি কন্যা জাফলং ও নীল নদ লালাখাল
কেন্দুয়ায় তিন দিনব্যাপী ‘জালাল মেলা’ উদযাপনে প্রস্তুতি সভা অনুষ্ঠিত
ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী চড়কসহ গ্রামীণ মেলা অনুষ্ঠিত
কেন্দুয়ায় আউশ ধানের বীজ বিতরণ ও মতবিনিময় অনুষ্ঠিত
কলমাকান্দায় দেশীয় অস্ত্রসহ পিতাপুত্র আটক
ঠাকুরগাঁওয়ে গ্রামগঞ্জে জ্বালানি চাহিদা পূরণ করছে গোবরের তৈরি করা লাকড়ি গৃহবধূরা
ফুলবাড়ীতে এসিল্যান্ডের সরকারি মোবাইল ফোন নম্বর ক্লোন চাঁদা দাবি: থানায় জিডি দায়ের
ফুলবাড়ীতে সবজির দাম উর্ধ্বমূখী রাতারাতি দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তা
ধর্মপাশায় সরকারি রাস্তার গাছ কেটে নিলো এক শিক্ষক
সাঈদীর মৃত্যু নিয়ে ফেসবুকে ষ্ট্যাটাস দেয়ায় রামগঞ্জে ছাত্রলীগ নেতা বহিস্কার
বিয়ের দাবিতে প্রেমিকের বাড়ীতে অনশন
মসিকে ১০ কোটি টাকার সড়ক ও ড্রেনের কাজ উদ্বোধন করলেন মেয়র
কলমাকান্দায় নদীর পানিতে ডুবে শিশুর মৃত্যু
বিলুপ্তির পথে ঐতিহ্যবাহী বাঁশ-বেত শিল্প
বিশিষ্ট শিক্ষাবিদ ও প্রাবন্ধিক যতীন সরকারের জন্মদিন উদযাপন
বিশিষ্ট শিক্ষাবিদ যতীন সরকারের ৮৮তম জন্মদিন আজ
১ বিলিয়ন ডলার নিয়ে এমএলএম mtfe বন্ধ
কলমাকান্দায় পুলিশের কাছে ধরা পড়লো তিন মাদক কারবারি
আটপাড়ায় জিপিএ-৫ প্রাপ্ত ১০৩ জন কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা
নকলায় ফাঁসিতে ঝুলে নেশাগ্রস্থ কিশোরের আত্মহত্যা
বীর মুক্তিযোদ্ধা মোঃ নুরুল ইসলামের রাজনৈতিক জীবনের ইতিহাস
কলমাকান্দায় আগুনে পুড়ে ২১ দোকানঘর ছাই

Notice: Undefined variable: sAddThis in /home/durjoyba/public_html/details.php on line 809